HS BENGALI SUGGESTION 2024


উচ্চমাধ্যমিক 2021 বাংলা সাজেশন

HS Higher Secondary 2021 Bengali Suggestion

================================================================================================================================================

গল্প
১. “সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল–অনাহারে মৃত্যু“- এই মৃত্যু দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?
২. ‘কে বাঁচায়, কে বাঁচে‘ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় কেন?
৩. “দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে” – কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরকম আচরণের কারণ ব্যাখ্যা করো।
৪. “যা আর নেই…..উচ্ছব পাগল হয়েছিল” – দুর্যোগটির  বর্ণনা দাও। এটি কিভাবে উচ্ছবকে প্রভাবিত করেছিল?
৫. “বুড়ি শরীর উজ্জ্বল রোদে তপ্ত বালিতে চিৎ হয়ে পড়ে রইল” – বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কি? বুড়ির কী অভিজ্ঞতা হয়েছিল?
৬. “আনুষ্ঠানিকতাযই প্রচলিত ধর্মের সঙ্গে মানব ধর্মের সবচেয়ে বড় বিভেদ ঘটিয়ে দেয়” – ‘ভারতবর্ষ‘ গল্প অনুসারে উক্তিটি আলোচনা করো। “বচসা বেড়ে গেল“- বচসার কারণ কী?
৭. “ওটা পাশবিক স্বার্থপরতা“- কে, কোন বিষয়কে পাশবিক স্বার্থপরতা বলে উল্লেখ করেছে? তার এরকম বলার কারণ কি? “এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” – কে, কোন অপরাধের প্রায়শ্চিত্ত করতে চেয়েছে? নিজেকে অপরাধী মনে করেছে কেন?
৮. ‘ভাত‘ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। “আসল বাদাটার….আর উচ্ছেদ“- উচ্ছব আসল বাংলা খুঁজতে যেতে পারে না কেন? আসল বাদা কোথায় কিভাবে থেকে যায়?
৯. “কতক্ষন সে এই মারমুখী…..কে জানে” – ‘সে‘ বলতে কার কথা বলা হয়েছে? কোন ঘটনার প্রতি এ মন্তব্য করা হয়েছে? উত্তেজনাপূর্ণ ঘটনাটির বিবরণ দাও। সে ‘ক্রমশ আবছা হয়ে গেল‘ কেন?

কবিতা
১. “কঠিনেরে ভালোবাসিলাম” – কঠিনকে ভালোবাসার কারণ কি? “জানিলাম এ জগৎ/স্বপ্ন নয়” – ‘রূপনারাণের কূলে‘ কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখ?
২. “রূপ–নারানের কুলে/জেগে উঠিলাম” – কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ বিশ্লেষণ করো। এই কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।
৩. ‘শিকার‘ কবিতায় কোন ঋতুর কথা আছে এবং তা কিভাবে জানা যায়? সভ্য মানুষের উপস্থিতি কিভাবে অরণ্য ধ্বংস করে তাই কবিতা অবলম্বনে লেখো। “নাগরিক লালসায়… আঁধারে” – উক্তিটির অন্তর্নিহিত অর্থ বিশ্লেষণ করো।
৪. ‘ক্রন্দনরতা জননীর পাশে‘ কবিতায় কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? এই কবিতায় সামাজিক অবক্ষয়ের মধ্যেও যে মানবতাবোধের প্রকাশ ঘটেছে তা লেখ। এ কবিতায় কবি কিভাবে জননীর চোখের জল মোছাতে চেয়েছেন?
৫. “…ঐ সবুজ ভীষণ দরকার” – ‘ঐ সবুজ‘ বলতে কবি কী বুঝিয়েছেন এবং তা দরকার কেন? “শহরের অসুখ…খায়” – ‘শহরের অসুখ‘ কী? কি অসুখ নিরাময়ের জন্য কবি কি করতে বলেছেন?
৬. ‘চোখ তো সবুজ চায়” – এর মধ্য দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন? “আমার দরকার শুধু গাছ দেখা” – বক্তা কে? তাঁর গাছ দেখা দরকার কেন?
৭. ‘মহুয়ার দেশ‘ কবিতার প্রাকৃতিক সৌন্দর্যের আড়ালে শ্রমজীবী মানুষের যে বাস্তব জীবনের স্বরূপ চিত্রিত হয়েছে তা আলোচনা করো। নাগরিক সভ্যতা কিভাবে গ্রাম্য জীবনকে গ্রাস করেছে তা এই কবিতা অবলম্বনে লেখো।
৮. “আমার ক্লান্তির…. মহুয়ার গন্ধ” – ‘আমার‘ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কি? বক্তা কোথায় কোথায় মহুয়ার গন্ধ পেতে চেয়েছেন এবং কেন?
৯. “গাছ আনো…. আমি দেখি” – কবির এই অনুরোধের কারণ কি?
১০. “কেন‌ ভালোবাসা…. মূল্যবোধ” – ভালোবাসা, সমাজ ও মূল্যবোধের কথা কবি কেন বলেছেন আলোচনা করো।

নাটক
১. “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবেনা” – জীবনকে উপলব্ধি করার জন্য বক্ত কি করেছিলেন? শেষে তার কিরূপ অভিজ্ঞতা হয়েছিল? ‘বিভব‘ নাটকের নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলোচনা করো।

২. “বুদ্ধিটা কি করে এলো তা বলি” – বুদ্ধি বলতে কী বোঝানো হয়েছে? বুদ্ধিটি কেমন করে এসেছিল তা লেখ। অভাবে চিত্র ‘বিভব‘ নাটকে কিভাবে প্রকাশ পেয়েছে তা লেখ?

৩. “আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম“ বক্তা মারাঠি তামাশায় কি দেখেছিলেন? কোন প্রসঙ্গে এই উক্তি?

৪. আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাজের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয়ের সংক্ষিপ্ত বর্ণনা দাও।

৫. নানা রঙের দিনগুলি একাঙ্ক নাটক হিসেবে কতখানি সার্থকতা আলোচনা করো। এই নাটকে উল্লেখিত ‘পবিত্রতার তার নামাবলী‘ টি কি এবং তা কোন দিন, কিভাবে ফাঁস হয়ে গিয়েছিল?

৬. “শিল্পকে যে–মানুষ….কালীনাথ” – এই মন্তব্যটি তাৎপর্য লেখো। এই নাটক অনুসারে রজনীকান্ত চট্টোপাধ্যায় চরিত্র বিশ্লেষণ করো।

৭. “অভিনেতা মানে একটা চাকর …. একমাত্র কর্তব্য” – বক্তার একথা তাৎপর্য আলোচনা করো। “আমাদের দিন ফুরিয়েছে” – বক্তার এরকম উক্তির কারণ কি?

আন্তর্জাতিক কবিতা / ভারতীয় গল্প
১. ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন‘ কবিতা অনুসারে কবির ইতিহাস চেতনা ও সমাজ চেতনার যে পরিচয় পাওয়া যায় তা আলোচনা করো। “…রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?” – কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল?

২. “ভারত জয় … একলাই নাকি?” – আলেকজান্ডারের পরিচয় দাও। এই প্রশ্নের মাধ্যমে বক্তা কি বলতে চেয়েছেন? ‘জয়োৎসবের ভোগ‘ যারা বানাত তাদের প্রতি কবির কি মনোভাব প্রকাশ পেয়েছে?

৩. “… সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রির?” – রাজমিস্ত্রির আকি নির্মাণ করেছিল? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কি বলতে চেয়েছেন? ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন‘ কবিতা মজুরের প্রশ্ন গুলোর প্রাসঙ্গিকতা বিচার করো।

৪. “পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি” – আশ্চর্য ঘটনাটি কি? গুরু নানকের হাতের ছাপ কোথায় লেগে রয়েছে এবং এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি উল্লেখ করো।

৫. “আমার চোখের জল” – বক্তা চোখে কখন জল আসে? বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন?

৬. “গল্পটা আমাদের স্কুলে শোনানো হল” – গল্পটা কি? স্কুলে গল্পটা শুনে লেখককের কি প্রতিক্রিয়া হয়েছিল? ঝড়ের বেগে আসা ট্রেন কে কিভাবে থামানো হয়েছিল?

পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ
১.  “হাত বাড়াও, তাকে সাহায্য করো” – লেখক কাকে, কিভাবে, কেন সাহায্য করতে বলেছেন? “সরু লিকলিকে আঙ্গুল দিয়ে সেই সব খুনিদের সে শনাক্ত করছে” – কে শনাক্ত করছে? কাদের, কেন খুনি বলা হয়েছে?

২. “চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে” – চেংমান‌ কে? তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল কেন? তার চোখ কপালে ওঠার কারণ কি?

৩. “আজ ইংরেজ নেই…..বক্সায়” – কোন ব্যবস্থার কথা এখানে বলা হয়েছে? যখন বক্সায় ইংরেজরা বন্দীশিবির তৈরি করেছিল তখন সেখানকার পরিবেশ কেমন ছিল? এই রচনা অবলম্বনে লেখকের রাজাভাতখাওয়া থেকে সান্তালবাড়ি অব্দি যাত্রাপথের বর্ণনা দাও।

৪. ‘আমার বাংলা‘ গ্রন্থের ভূমিকা অংশের প্রাসঙ্গিকতা আলোচনা করো।

৫. ‘ছাতির বদলে হাতি‘ রচনা অবলম্বনে গারোপাহাড়িদের ওপর জমিদারদের শোষণ ও  অত্যাচার বর্ণনা করো।

৬. ‘কলের কলকাতা‘ রচনা অবলম্বনে কলকাতা ক্ষেপে ওঠার কারণ বলতে লেখক কি বুঝিয়েছেন এবং এর ফলে কি হয়েছিল? মোনা ঠাকুর তার কলকাতার ভ্রমনের যে বর্ণনা দিয়েছেন তা লেখো।

ভাষা

১. রূপমূল কাকে বলে? উদাহরণসহ স্বাধীন ও পরাধীন রূপমূলের পরিচয় দাও। প্রত্যয় কাকে বলে? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয় কে কয়টি ভাগে ভাগ করা যায় ও কি কি? প্রতিটি ভাগের একটি উদাহরণ দাও।

২. ভাষাবিজ্ঞান কি? ভাষাবিজ্ঞানের আলোচনার পদ্ধতি গুলির সংক্ষিপ্ত পরিচয় দাও। ভাষাবিজ্ঞান ও ভাষাতত্ত্বের মধ্যে পার্থক্য লেখো।

৩. ‘গুচ্ছধ্বনি‘ ও যুক্তধ্বনি কাকে বলে উদাহরণসহ আলোচনা করো। খন্ডধ্বনির অপর নাম কি?

৪. শব্দার্থ পরিবর্তনের ধারা কয়টি ভাগে বিভক্ত এবং কি কি? যেকোনো একটি ভাগ উদাহরণসহ আলোচনা করো। শব্দার্থ পরিবর্তনের কারণ উল্লেখ করো।

বাঙালির শিল্প, সাহিত্য ও সংস্কৃতি

১. বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সত্যজিৎ রায় / ঋত্বিক ঘটক / মৃণাল সেন –এর অবদান আলোচনা করো।

২. বাংলা গানের ইতিহাসে কাজী নজরুল ইসলাম / রবীন্দ্রনাথ ঠাকুর / দ্বিজেন্দ্রলাল রায় / মান্না দে –এর অবদান আলোচনা করো।

৩. চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায় / কাদম্বিনী বসু –এর অবদান আলোচনা করো।

৪. বিজ্ঞান চর্চা ও গবেষণায় জগদীশচন্দ্র বসু / আচার্য প্রফুল্ল চন্দ্র রায় –এর অবদান আলোচনা করো।

৫. ‘পট‘ শব্দটির অর্থ কি? এই শিল্পটি সম্পর্কে আলোচনা করো বাঙালি শিল্পচর্চায় যামিনী রায়ের অবদান আলোচনা করো।

৬. জাতীয় ও আন্তর্জাতিক ক্রিকেটে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অবদান আলোচনা করো। রামায়ণে বর্ণিত কাহিনী অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্য আলোচনা করো।

প্রবন্ধ

১. খেলাধুলা শিক্ষার অঙ্গ, ভ্রমণের উপকারিতা, বিশ্ব উষ্ণায়ন, শিশু শ্রম, পরিবেশ দূষণ ও তার প্রতিকার, বই পড়া, দৈননijnn.্দিন জীবনে বিজ্ঞান, শিক্ষা বিস্তারে গণমাধ্যমের ভূমিকা, হারিয়ে যাওয়ার নেই মানা, আমাদের দেশ ভারতবর্ষ।

২. গাছের কথা, শক্তি সন্ধানে মানুষ, মানবতন্ত্র, জাতীয় সংহতি, নারীর মর্যাদা, ঐক্য ও শান্তি, সময়ের মূল্য, চলভাষ ছাড়া চলমান জীবন অচল, আধুনিক জীবনে বিজ্ঞাপন, আধুনিক জীবনে বৃদ্ধাবাস

৩. রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, সৈয়দ মুজতবা আলী, জগদীশচন্দ্র বসু, অমর্ত্য সেন, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, জীবনানন্দ দাশ, রাজা রামমোহন রায়।

————————————————————————————————————————————————————————————
                        “SUGGESTION GROUP”

Comments

Post a Comment

Popular posts from this blog

HS Philosophy Suggestion 2024

Madhyamik 2025 Bengali Suggestion

Madhyamik 2025 History Suggestion