HS Philosophy Suggestion 2024


উচ্চ মাধ্যমিক 2021 দর্শন সাজেশন

HS Higher Secondary 2021 Philosophy Suggestion

============================================================================================================

Part-A

১. বচন বলতে কি বোঝো? বচন এবং বাক্যের মধ্যে পার্থক্য লেখো। নিরপেক্ষ বচনে পদের ব্যাপ্যতা বলতে কী বোঝো? গুণ ও পরিমাপ অনুযায়ী নিরপেক্ষ বচনের শ্রেণীবিভাগ করো। 

২. নিম্নলিখিত বাক্যগুলোকে তর্কবিদ্যা সম্মত আকারে রূপান্তর করো এবং কোন কোন পদ ব্যাপ্য ও কোন কোন পদ অব্যাপ্য তা উল্লেখ করো।

(i) কেবলমাত্র দার্শনিকরা সুখী (ii) রাজনীতিবিদরা কদাচিৎ সৎ হন (iii) সাদা হাতি আছে (iv) বৃত্ত কখনো ত্রিভুজ হয় না (v) যারা প্রশংসা করে তারা সকলেই বন্ধু নয় (vi) এমন কোন মা‌ নেই যে তার সন্তানকে ভালোবাসে না (vii) কুকুর কি বিদ্বান হয়?

৩. অমাধ্যম অনুমান কি? দৃষ্টান্ত সহকারে মাধ্যম ও অমাধ্যম অনুমান এর মধ্যে পার্থক্য লেখো। আবর্তন কি? সরল আবর্তন ও সীমিত আবর্তনের মধ্যে পার্থক্য লেখো। অমাধ্যম অনুমান কে প্রকৃত অনুমান বলা যায় কি? বস্তুগত বিবর্তন কাকে বলে?

৪. নিচের বাক্যগুলোর আবর্তন ও বিবর্তন কর।

(i) সব ভালো যার শেষ ভালো (ii) সব বিজ্ঞানী সৎ নন (iii) খুব অল্পসংখ্যক মানুষই স্বার্থপর নয় (iv) মানুষ মাত্রই পরিশ্রমী নয় (v) প্রত্যেক মানুষই মরণশীল (vi) বৃত্তাকার বর্গক্ষেত্র নেই (vii) সব সাধু ধার্মিক নয় (viii) পশুরা কদাচিৎ অসৎ নয় (ix) সুন্দর জিনিস আনন্দদায়ক

৫. নিম্নলিখিত যুক্তিগুলোকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থানের উল্লেখ করো ও বৈধতা যাচাই করো।

(ক) সব চকচকে বস্তু সোনা নয়, হীরে সোনার নয়। সুতরাং হীরে চকচক করে না।

(খ) কবি মাত্রই ভাবপ্রবণ। তাই সুকান্ত নিশ্চয়ই কবি, কারণ সে ভাবপ্রবণ।

(গ) কেবলমাত্র সত্যবাদী ব্যক্তিরাই সৎ এবং সকল সত্যবাদী ব্যক্তি হন শ্রদ্ধেয়। সুতরাং সকল সত্যবাদী ব্যক্তি হন সৎ।

(ঘ) কলকাতা ভারতের অন্তর্গত, মুম্বাই কলকাতার অন্তর্গত নয়। কাজেই মুম্বাই ভারতের অন্তর্গত নয়

(ঙ) কোন কবিই অমর নয়; যেহেতু যে-কোন কবি মানুষ এবং মানুষ অমর নয়।

৬. উদাহরণসহ ব্যাখ্যা করো – (i) অবৈধ সাধ্য দোষ (ii) অবৈধ পক্ষ দোষ (iii) দুটি বাক্য নঞর্থক হলে, তার থেকে কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না (iv) অব্যাপ্য হেতু দোষ

৭. মিলের অন্বয়ী / ব্যতিরেকী / সহপরিবর্তন পদ্ধতি আলোচনা করো [সংজ্ঞা আকার দৃষ্টান্ত দুটি সুবিধা ও দুটি অসুবিধা বৈশিষ্ট্য] ।

৮. সংক্ষিপ্ত টীকা লেখো: (i)কাকতালীয় দোষ (ii) অবৈধ সামান্যীকরণ দোষ (iii) সহ কারণকে কারণ অথবা কার্য হিসেবে গ্রহণ জনিত দোষ (iv) বহুকারণবাদ (v) একটি অবান্তর বিষয়কে কারণ হিসেবে গণ্য করার দোষ

৯. নিচের আরোহ যুক্তিগুলি বিচার করো এবং কোন দোষ থাকলে তা উল্লেখ করো।

(ক) বদ্ধ পরিষ্কার জল ডেঙ্গির কারণ।

(খ) কুকুরেরাও মানুষের মতো প্রাণে সুতরাং কুকুরেরাও মানুষের মতো বিচারবুদ্ধি সম্পন্ন।

(গ) দিনের পর রাত্রি আসে সুতরাং দিন, রাত্রির কারণ।

(ঘ) আকাশে ধুমকেতু আবির্ভাবের ঠিক পরে রাজার মৃত্যু হল। সুতরাং আকাশে ধূমকেতুর আবির্ভাবই রাজার মৃত্যুর কারণ।

(ঙ) কৃষককে যন্ত্রচালিত লাঙ্গল দাও, ফসলের ভাল হবে।

(চ) টেলিগ্রাম অশুভ। কারণ টেলিগ্রাম দুঃসংবাদ নিয়ে আসে।

Part-B

১. যুক্তির আকারগত বৈধতা কাকে বলে? যুক্তির বস্তুগত সত্যতা বলতে কি বোঝায়? যুক্তির আকার কাকে বলে? যুক্তি অবয়ব গুলি কি কি? বৈধ যুক্তি বলতে কী বোঝায়? বিরুদ্ধ বিরোধিতা কাকে বলে এবং এর একটি দৃষ্টান্ত দাও। বচন এর বিরোধিতা বৈশিষ্ট্য লেখ অসম বিরোধিতা দৃষ্টান্ত দাও। বচন এর বিরোধিতা আবশ্যিক শর্ত কি?

২. নিবেশন দৃষ্টান্ত কাকে বলে? বস্তুগত বিবর্তন কাকে বলে? অনুমান সম্পর্কে ওয়ালটনের দাবি কি? অসরল আবর্তন কাকে বলে? ন্যায় অনুমানে কয়টি সংস্থান আছে? মিশ্র ন্যায় কত প্রকার ও কি কি? অনুগ স্বীকারজনিত দোষ কখন হয়? ধ্বংসমূলক প্রাকৃল্পিক ন্যায়ের MT এর একটি দৃষ্টান্ত দাও। 

৩. মিশ্র ন্যায় কত প্রকার ও কি কি? অনুকল্প পরিগ্রহণ দোষের একটি উদাহরণ দাও। বৈকল্পিক বচন কাকে বলে? বিসংবাদ বিকল্প কাকে বলে ভেনচিত্র কাকে বলে, এর উদ্ভাবক কে? পরিপূরক শ্রেণী কাকে বল অস্তিত্ব মূলক তাৎপর্য কাকে বলে?

৪. অস্তিত্ব মুলক দোষ কাকে বলে? ফল স্তম্ভ বলতে কি বোঝায়? কখন একটি দ্বি প্রাকল্পিক বচন মিথ্যা হয়? স্বতঃসত্য বচন কাকে বলে? গ্রাহক কাকে বলে? বৈকল্পিক বচনে অথবার পরিবর্তে কোন প্রতীক ব্যবহার করা হয়?

৫. উপমা যুক্তি কাকে বলে? আরোহ সংক্রান্ত লাফ বলতে কি বোঝায়? অবৈজ্ঞানিক আরোহকে লৈকিক আরোহ বলা হয় কেন? বৈজ্ঞানিক আরোহের লক্ষ্য কি? পর্যাপ্ত শর্ত হিসাবে কারণের একটি দৃষ্টান্ত দাও। আবশ্যিক শর্ত হিসেবে কারণের একটি দৃষ্টান্ত দাও। 

৬. বহুকারণবাদ বলতে কী বোঝায়? বহুকারণবাদের সমস্যা দূর করার একটি উপায় লেখো। কারণের পরিমাণগত লক্ষণ কি? কারণ সম্পর্কে লৌকিক অভিমত কি?
          
                                                                                                    
“SUGGESTION GROUP”

Comments

  1. Sir english , geography r Sanskrit r suggestions kobe diban

    ReplyDelete
  2. Thanks...... awesome suggestion.....

    ReplyDelete
  3. আমার ফিলোজাপির সাজেশন লাগবে

    ReplyDelete
  4. আমি ঐ লিঙ্কটা দিয়ে আপনাদের গ্রুপে add হতে পারছি না, আমার নং টা দিচ্ছি প্লিশ গ্রুপে add করে দিন আমার নং টা, +918967365822

    ReplyDelete
    Replies
    1. Sir amar mobile number ta add kare deben plz 9749914328

      Delete
  5. political science suggestion
    ta kobe diben

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Madhyamik 2025 Bengali Suggestion

Madhyamik 2025 History Suggestion