Madhyamik 2025 History Suggestion


মাধ্যমিক 2025 ইতিহাস সাজেশন

Madhyamik 2025 History Suggestion

===========================================================================================

ইতিহাসের ধারনা

১. জাতীয়তাবাদী ইতিহাস চর্চা কি? নারী ইতিহাসের উপর একটি টীকা লেখ।

২. ব্রিটিশ সরকার কেন ১৮৭৮ খ্রিস্টাব্দে ‘সোমপ্রকাশ‘ সাময়িক পত্রিকার প্রকাশ বন্ধ করে দেয়? আধুনিক ভারতের ইতিহাস রচনার প্রধান উপাদান গুলো কী কী?

৩. পরিবেশ ইতিহাস গুরুত্বপূর্ণ কেন? ইতিহাসের তথ্য সংগ্রহ ইন্টারনেটের সুবিধা অসুবিধা আলোচনা করো।

৪. আধুনিক ভারত ইতিহাসের উপাদান হিসাবে সরলা দেবী চৌধুরানী / বিপিনচন্দ্র পালের আত্মজীবনের গুরুত্ব কি?

৫. সামাজিক ইতিহাস কাকে বলে? ইতিহাসের সংবাদপত্রের ভূমিকা কি? ইতিহাস চর্চায় সরকারী নথিপত্রে গুরুত্ব লেখ।

৬. ভারতে নারী ইতিহাস সম্পর্কে আলোচনা করো। ইতিহাস চর্চার বৈশিষ্ট্য আলোচনা করো। আধুনিক ভারতের খেলাধুলার ইতিহাস চর্চা সম্পর্কে আলোচনা করো।

সংস্কার : বৈশিষ্ট্য ও আলোচনা

১. কলকাতা মেডিকেল কলেজ কত সালে প্রতিষ্ঠিত হয়? প্রার্থনা সমাজের একজন নেতার নাম লেখো। ব্রাহ্ম সমাজ কে কবে প্রতিষ্ঠা করেন?

২. সমাজ সংস্কারক হিসেবে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এবং রাজা রামমোহন রায়ের অবদান আলোচনা করো। আলিগড় আন্দোলন ও স্যার সৈয়দ আহমেদ সম্পর্কে টীকা লেখ?

৩. নব্য বঙ্গ আন্দোলন কি এবং এই আন্দোলনে ডিরোজিওর ভূমিকা লেখো। ‘পরিস্রাবণ তত্ত্ব‘ কী? শিক্ষার ক্ষেত্রে প্রাচ্য–পাশ্চাত্য দ্বন্দ্ব কি? বাংলার নবজাগরণের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো।

৪. কেন ‘Calcutta Book Society’ প্রতিষ্ঠিত হয়? স্বামী বিবেকানন্দের সামাজিক ও রাজনৈতিক চিন্তাধারার সংক্ষেপে উল্লেখ করো। ভারতে পাশ্চাত্য শিক্ষার প্রবর্তনের প্রভাব কি হয়েছিল?

৫. ভারতে পাশ্চাত্য শিক্ষা বিস্তারের সরকারি ও বেসরকারি উদ্যোগ আলোচনা করো। চার্লস উডের নির্দেশ নামা সম্পর্কে আলোচনা করো। নীলদর্পণ নাটক কিভাবে বাংলার কৃষক আন্দোলনে তুলে ধরেছিলো?

প্রতিরোধ ও বিদ্রোহ

১. সাঁওতাল বিদ্রোহের / মুন্ডা বিদ্রোহের কারণ ও গুরুত্ব লেখো। উলগুলান কি? নীল বিদ্রোহের দুজন নেতার নাম লেখ? ‘তারিকা–ই–মহম্মদীয়া‘ কী?

২. বাংলার নীল বিদ্রোহ সম্পর্কে আলোচনা করো । বাংলার ওয়াহাবি আন্দোলনের তিতুমীরের অবদান উল্লেখ করো। ‘খুঁৎকিঠি প্রথা‘ কি?

৩. পাগলপন্থী কাদের বলা হয়? মুন্ডা বিদ্রোহের প্রধান লক্ষ্য কী ছিল? ফকির ও সন্ন্যাসী বিদ্রোহের কারন এবং বৈশিষ্ট্য গুলি লেখ?

৪. টীকা লেখো : কোল বিদ্রোহ, ফরাজি আন্দোলন, সাঁওতাল বিদ্রোহ, তিনকাঠিয়া প্রথা।

সংঘবদ্ধতা গোড়ার কথা

১. মহাবিদ্রোহের ব্যর্থতার কারণগুলি আলোচনা করো। উনিশ শতকের ভারতে জাতীয়তাবাদী চেতনার ইউরোপীয় প্রেক্ষিত বর্ণনা করো।

২. ভারতের জাতীয়তাবাদের বিকাশে সাহিত্যিক ও শিল্পের অবদান লেখ। মহাবিদ্রোহের পর ভারতে বৃটিশ শাসন ব্যবস্থায় কি পরিবর্তন হয়েছিল? মহিরানির ঘোষণা পত্র কি এবং এর ঐতিহাসিক তাৎপর্য কি ছিল?

৩. টীকা লেখো: ইলবার্ট বিল বিতর্ক, সর্বভারতীয় জাতীয় সম্মেলন, আনন্দমঠ উপন্যাস, অস্ত্র আইন, নাট্যাভিনয় নিয়ন্ত্রণ আইন, দেশীয় ভাষায় সংবাদপত্র আইন, হিন্দু মেলা।

৪. ১৮৫৭ সালের মহাবিদ্রোহ কে ‘জাতীয় বিদ্রোহ‘ বলা হয় কেন? উনিশ শতকের দ্বিতীয়ার্ধে ‘সভা সমিতির যুগ‘ বলা হয় কেন? ঝাঁসির রানী বিখ্যাত কেন?

৫. ইউরোপীয়রা ইলবার্ট বিল এর বিরোধিতা কেন করে? উনিশ শতকে জাতীয়তাবাদী উন্মেষের ক্ষেত্রে বঙ্কিমচন্দ্রের ভূমিকা আলোচনা করো।

বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের মধ্যভাগ পর্যন্ত)

১. ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থার ত্রুটি কি ছিল? শিক্ষাবিদরা এই নীতির বিরোধিতা কেন করেছেন?

২. বাংলায় ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর / রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকা লেখো।

৩. ছাপা বইয়ের সঙ্গে শিক্ষা বিস্তারের সম্পর্ক বিশ্লেষণ করো। জাতীয় শিক্ষা পরিষদের কর্মসূচির উদ্দেশ্য আলোচনা করো।

৪. বাংলায় বিজ্ঞান চর্চায় ‘বসু বিজ্ঞান মন্দির‘ ও ‘কলকাতা বিজ্ঞান কলেজের‘ অবদান উল্লেখ করো। শিক্ষা প্রসারে ছাপাখানার অবদান উল্লেখ করো।

৫. কাকে বাংলার ছাপাখানার জনক বলা হয়? ‘Indian Association for the Cultivation of Science’ এর অবদান উল্লেখ করো।

বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন

১. ১৯১৮–১৯৩৪ সাল পর্যন্ত ভারতে শ্রমিক আন্দোলনের বিবরণ দাও। ডান্ডি অভিযান কি এবং এর ঐতিহাসিক গুরুত্ব আলোচনা করো? চৌরিচৌরা ঘটনার কি ফল হয়েছিল?

২. ভারত ছাড়ো / আইন আমান্য / অসহোযোগ আন্দোলন পর্বে শ্রমিক আন্দোলন বর্ণনা করো। অসহযোগ আন্দোলন করতে হবে কারণ উল্লেখ করো। কাকে সীমান্ত গান্ধী বলা হয় এবং কেন?

৩. বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে কৃষক শ্রমিক শ্রেণীর ভূমিকা আলোচনা করো। চম্পারন সত্যাগ্রহ কি এবং এর গুরুত্ব আলোচনা করো। লর্ড কার্জন কেন বঙ্গভঙ্গ করেন?

৪. টীকা লেখো: কংগ্রেস সমাজতন্ত্রী দল, মিরাট ষড়যন্ত্র মামলা, Workers and Present Party, ১৯৩৯–এর ত্রিপুরা কংগ্রেস, গান্ধী –আরউইন চুক্তি, তেভাগা আন্দোলন।

৫. শ্রমিক আন্দোলন সম্পর্কে গান্ধীজীর দৃষ্টিভঙ্গি কি ছিল? স্বদেশী ও বয়কট কথা দুটিটির অর্থ কি?

বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন

১. দলিত অধিকার বিষয়ে মহাত্মা গান্ধী ও বি আর আম্বেদকরের পারস্পরিক বিতর্কের দিক গুলি আলোচনা করো। সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের / ছাত্রদের ভূমিকা আলোচনা করো।

২. টীকা লেখো: চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন, ভগৎ সিং, অনুশীলন সমিতি, দীপালি সংঘ, বিনয়–বাদল–দীনেশ।

৩. ভারত ছাড়ো আন্দোলনে নারী ও ছাত্রদের অবদান আলোচনা করো। বাংলায় নমশূদ্র আন্দোলন সম্পর্কে লেখ? ভারতে নারী আন্দোলনের চরিত্র ও বৈশিষ্ট্য লেখ?

৪. বীণা দাস, মাতঙ্গিনী হাজরা, জ্যোতিবা ফুলে, লীলা রায়, মাদাম কামা বিখ্যাত কেন? সাম্প্রদায়িক বাঁটোয়ারা নীতি কি?

উত্তর ঔপনিবেশিক ভারত

১. স্বাধীনতার পরে ভাষার ভিত্তিতে ভারত কিভাবে পুনর্গঠিত হয়? পোত্তি শ্রীরামালু কে? ডোমিনিয়ন স্ট্যাটাস কী?

২. পর্তুগিজ ও ফরাসি উপনিবেশ গুলি কখন কিভাবে ভারতে অন্তর্ভুক্ত হয়? দেশীয় রাজ্যগুলির ভারত ভক্তির ব্যাপারে সর্দার বল্লভ ভাই প্যাটেলের ভূমিকা আলোচনা করো।

৩. স্বাধীনতার পর ভারতে কী কী সমস্যা দেখা দিয়েছিল? কোন কোন পদ্ধতিতে দেশীয় রাজ্য গুলিকে ভারত রাষ্ট্রের সাথে সংযুক্ত করা হয়? ভারতের লৌহমানব কাকে বলা হয়?

৪. রাজ্য পুনর্গঠন কমিশন এর সদস্য কারা ছিলেন? স্মৃতিকথা কে কিভাবে উদ্বাস্তু সমস্যার ইতিহাস রচনার উপাদান হিসেবে ব্যবহার করা যায়?

৫. ১৯৫০ সালের ২৬ শে জানুয়ারি ভারতের ইতিহাসে গুরুত্বপূর্ণ কেন? নেহেরু–লিয়াকৎ চুক্তি কেন স্বাক্ষরিত হয়েছিল? JVP কমিটি সম্পর্কে আলোচনা করো

————————————————————————————————————————

Comments

  1. You copied suggestions from our website WebExam.in without any proper information. Remove all these suggestions, otherwise we will take legal action against you.

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

HS Philosophy Suggestion 2024

Madhyamik 2025 Bengali Suggestion