HS Sanskrit Suggestion 2024
HS 2021 Sanskrit Suggestion
HS Higher Secondary 2021 Sanskrit Suggestion
===================================================================================
গদ্যাংশ
১. ‘আর্যাবর্তবর্ননম’ অনুসারে আর্যাবর্তের একটি সংক্ষিপ্ত বিবরণ দাও।
২. আর্যাবর্ত ও স্বর্গের তুলনা যেভাবে ত্রিবিক্রমভট্ট করেছেন তা বর্ণনা করো।
৩. ‘আর্যাবর্তবর্ননম’ গদ্যাংশের নামকরণের সার্থকতা বিচার করো।
৪. ‘বনগতা গুহা’ অবলম্বনে অলিপর্বার চরিত্র বর্ণনা করো। ‘বনগতা গুহা’ গদ্যাংশে অলিপর্বা কর্তৃক দৃষ্ট দস্যুদের কার্য কলাপ বর্ণনা করো।
৫. ‘বনগতাগুহা’ গদ্যাংশের সারসংক্ষেপ নিজের ভাষায় লেখো। এই গদ্যাংশের নামকরণের সার্থকতা বিচার করো।
৬. অলিপর্বা কিভাবে গুহায় প্রবেশ করেছিল এবং কোন কোন জিনিস পেয়েছিল তা লেখো।
পদ্যাংশ
১. ‘যদ্ যদ্ আচরিত শ্রেষ্ঠস্তত্তদ্ এবেতরো জনঃ’ – তাৎপর্য লেখো। ‘স্বধর্মে নিধনং শ্রেয় পরধর্ম ভয়াবহ’ – উক্তিটির তাৎপর্য লেখো।
২. ‘গঙ্গাস্তোত্রম’ পাঠ্যাংশ অনুসারে গঙ্গা ভক্তির পরিচয় লেখো। গঙ্গাকে ‘শংকরমৌলীবিহারিনী’ সম্বোধনের সার্থকতা লেখো।
৩. শ্রীশংকার আচার্য কেমন ভাবে দেবী গঙ্গাকে স্তুতি করেছেন তা লেখো। ‘শ্রীমদ্ভগবদ্ গীতা’ পাঠ্যাংশে মোক্ষ লাভের উপায় হিসাবে কর্মযোগের কি তত্ত্ব প্রতিষ্ঠিত হয়েছে?
৪. ‘শ্রীমদ্ভগবদ্ গীতা’ পাঠ্যাংশে কাকে মিথ্যাচারী বলা হয়েছে? তার চেয়ে শ্রেষ্ঠ কে?
নাট্যাংশ
১. ‘বাসন্তিকস্বপ্নম্’ নাট্যাংশের বিষয়বস্তু লেখো। রাজা ইন্দ্রবর্মার / কৌমুদির চরিত্র বিশ্লেষণ করো।
২. ‘বাসন্তিকস্বপ্নম্’ নাটকের নামকরণের সার্থকতা বিচার করো। রাজা ইন্দ্রবর্মার সঙ্গে কৌমুদির কথোপকথনটি নিজের ভাষায় লেখো।
৩. এই নাট্যাংশ অবলম্বনে বিবাহের পূর্বে চার দিনের অপেক্ষা কাল বিষয়ে ইন্দ্রাবর্মা ও কনকলেখার মনোভাব আলোচনা করো। রাজার পরিণয় উৎসবের প্রস্তুতি বর্ণনা করো।
সাহিত্যের ইতিহাস
১. প্রাচীন ভারতের আয়ুর্বেদ চর্চা সম্পর্কে সংক্ষিপ্ত টীকা লেখো। জয়দেব ও গীতগোবিন্দ সম্পর্কে টীকা লেখো।
২. মেঘদূতম্ সম্পর্কে একটি নিবন্ধ লেখো। সুশ্রুত সংহিতার বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা করো।
৩. সংস্কৃত সাহিত্যে ‘ভাস সমস্যা‘ বলতে কি বোঝায়? প্রাচীন ভারতীয় বিজ্ঞান সাহিত্যে আর্যভট্ট–এর অবদান আলোচনা করো।
৪. চারক সংহিতার বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা করো। কালিদাসের নাট্য প্রতিকার সম্পর্কে আলোচনা করো।
——————————————————————————————————————————————————————–
===================================================================================
গদ্যাংশ
১. ‘আর্যাবর্তবর্ননম’ অনুসারে আর্যাবর্তের একটি সংক্ষিপ্ত বিবরণ দাও।
২. আর্যাবর্ত ও স্বর্গের তুলনা যেভাবে ত্রিবিক্রমভট্ট করেছেন তা বর্ণনা করো।
৩. ‘আর্যাবর্তবর্ননম’ গদ্যাংশের নামকরণের সার্থকতা বিচার করো।
৪. ‘বনগতা গুহা’ অবলম্বনে অলিপর্বার চরিত্র বর্ণনা করো। ‘বনগতা গুহা’ গদ্যাংশে অলিপর্বা কর্তৃক দৃষ্ট দস্যুদের কার্য কলাপ বর্ণনা করো।
৫. ‘বনগতাগুহা’ গদ্যাংশের সারসংক্ষেপ নিজের ভাষায় লেখো। এই গদ্যাংশের নামকরণের সার্থকতা বিচার করো।
৬. অলিপর্বা কিভাবে গুহায় প্রবেশ করেছিল এবং কোন কোন জিনিস পেয়েছিল তা লেখো।
পদ্যাংশ
১. ‘যদ্ যদ্ আচরিত শ্রেষ্ঠস্তত্তদ্ এবেতরো জনঃ’ – তাৎপর্য লেখো। ‘স্বধর্মে নিধনং শ্রেয় পরধর্ম ভয়াবহ’ – উক্তিটির তাৎপর্য লেখো।
২. ‘গঙ্গাস্তোত্রম’ পাঠ্যাংশ অনুসারে গঙ্গা ভক্তির পরিচয় লেখো। গঙ্গাকে ‘শংকরমৌলীবিহারিনী’ সম্বোধনের সার্থকতা লেখো।
৩. শ্রীশংকার আচার্য কেমন ভাবে দেবী গঙ্গাকে স্তুতি করেছেন তা লেখো। ‘শ্রীমদ্ভগবদ্ গীতা’ পাঠ্যাংশে মোক্ষ লাভের উপায় হিসাবে কর্মযোগের কি তত্ত্ব প্রতিষ্ঠিত হয়েছে?
৪. ‘শ্রীমদ্ভগবদ্ গীতা’ পাঠ্যাংশে কাকে মিথ্যাচারী বলা হয়েছে? তার চেয়ে শ্রেষ্ঠ কে?
নাট্যাংশ
১. ‘বাসন্তিকস্বপ্নম্’ নাট্যাংশের বিষয়বস্তু লেখো। রাজা ইন্দ্রবর্মার / কৌমুদির চরিত্র বিশ্লেষণ করো।
২. ‘বাসন্তিকস্বপ্নম্’ নাটকের নামকরণের সার্থকতা বিচার করো। রাজা ইন্দ্রবর্মার সঙ্গে কৌমুদির কথোপকথনটি নিজের ভাষায় লেখো।
৩. এই নাট্যাংশ অবলম্বনে বিবাহের পূর্বে চার দিনের অপেক্ষা কাল বিষয়ে ইন্দ্রাবর্মা ও কনকলেখার মনোভাব আলোচনা করো। রাজার পরিণয় উৎসবের প্রস্তুতি বর্ণনা করো।
সাহিত্যের ইতিহাস
১. প্রাচীন ভারতের আয়ুর্বেদ চর্চা সম্পর্কে সংক্ষিপ্ত টীকা লেখো। জয়দেব ও গীতগোবিন্দ সম্পর্কে টীকা লেখো।
২. মেঘদূতম্ সম্পর্কে একটি নিবন্ধ লেখো। সুশ্রুত সংহিতার বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা করো।
৩. সংস্কৃত সাহিত্যে ‘ভাস সমস্যা‘ বলতে কি বোঝায়? প্রাচীন ভারতীয় বিজ্ঞান সাহিত্যে আর্যভট্ট–এর অবদান আলোচনা করো।
৪. চারক সংহিতার বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা করো। কালিদাসের নাট্য প্রতিকার সম্পর্কে আলোচনা করো।
——————————————————————————————————————————————————————–
“Suggestion Group”
সংস্কৃত রচনা, সংস্কৃত ব্যাকরণ সাজেশন, সংস্কৃত ভাষা তত্ত্বের সাজেশন
ReplyDelete